শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

আপডেট
কোটা সংস্কারের দাবিতে চবিতে গণসংযোগ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা

কোটা সংস্কারের দাবিতে চবিতে গণসংযোগ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে গণসংযোগ কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (৯ জুলাই) সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এরপর আন্দোলনকারীরা ছেলে এবং মেয়ে হলের সামনে গিয়ে তাদের উদ্বুদ্ধ করারা জন্য বিভিন্ন শ্লোগান দেন।

এসময় আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দেন-আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাই নাই,বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই।রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়। জেগেছে রে জেগেছে ছাত্র সমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে। মুক্তিযুদ্ধের চেতনা বৈষম্য মানে না।সংবিধানের মূল কথা সুযোগের সমতা। মেধা যার চাকরি তার, এসো বোন এসো ভাই সংগ্রামে ভয় নাই। মেরুদণ্ড সোজা করো,মেধা দিয়ে চাকরি করো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান ১ম বর্ষের শিক্ষার্থী সাইফুল ইসলাম মাহিন জানান, আমার বয়স ১৯। এ বছর গুচ্ছে পরীক্ষা দিয়ে মেধা তালিকায় কিছুটা পেছনে ছিলাম। কোটা না থাকলে অনায়াসে একটি সাবজেক্ট পেয়ে যেতাম। কোটার কারণে সাবেজেক্ট পাইনি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়েও একই ঘটনার মুখোমুখি হয়েছি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিফাত হোসেন জানান, সারাদেশে মুক্তিযোদ্ধা এক শতাংশও নেই। তাদের জন্য ৩০ শতাংশ কোটা থাকতে পারে না।

কোটার কারণে মেধাবীরা জীবনের প্রতিটি পদক্ষেপে বৈষম্যের শিকান হচ্ছে। একটি দেশে এভাবে চলতে পারে না। রসঙ্গত, গত ৫ জুন সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। ওই দিন থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক শিক্ষার্থী আন্দোলনে নামেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |